• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

আক্রান্ত হলে বাংলাদেশ ছাড় দেবে না : ওবায়দুল কাদের


প্রকাশের সময় : অক্টোবর ৪, ২০১৭, ১১:২৬ PM / ৪১
আক্রান্ত হলে বাংলাদেশ ছাড় দেবে না : ওবায়দুল কাদের

ঢাকারনিউজ২৪.কম, কক্সবাজার : মায়ানমার বারবার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করছে। শান্তিতে বিশ্বাসী বলে মিয়ানমারের উস্কানি সত্ত্বেও বাংলাদেশ নমনীয়তা দেখাচ্ছে। তবে বাংলাদেশ আক্রান্ত হলে বিন্দু পরিমাণ ছাড় দেওয়া হবে না। আক্রান্ত হলে সমুচিত জবাব দেওয়া হবে।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত সমন্বয় সভায় সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

সভায় রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় কোনো সমন্বয়কারী ও সমন্বয় না থাকায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। সমন্বয় কমিটি না থাকায় তিনি কক্সবাজারে জেলা প্রশাসককে প্রশ্ন করেন, এতো বড় কাজ মোকাবেলায় সমন্বয় করবে কে?

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য, চিকিৎসা, ত্রাণ, পানি ও খাদ্য সব কিছুর মাঝে সমন্বয় থাকতে হবে। রোহিঙ্গাদের স্রোতের সঙ্গে ইয়াবা ও অস্ত্রও চলে আসতে পারে। তাই সব সংস্থা মিলে দ্রুত সমন্বয় করা দরকার।

সার্বিক রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় দ্রুত একটি সমন্বয় কমিটি করার জন্য কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেনকে নির্দেশ দেন সেতুমন্ত্রী।

তিনি জানান, রোহিঙ্গাদের জন্য এখনো সব সীমান্ত খোলা আছে। কোনো রোহিঙ্গাকে বাধা দেওয়া হচ্ছে না। রোহিঙ্গারা যতোদিন বাংলাদেশে থাকবে ততোদিন তাদের ত্রাণ সহায়তা দেওয়া হবে।

এসময় ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফিরিয়ে আনায় সেনাবাহিনীর প্রশংসা করে ওবায়দুল কাদের বলেন, সেনাবাহিনী আসার পর থেকে ত্রাণ বিতরণে সমন্বয় এসেছে। তবে এনজিও ও দাতারা কে কী কাজ করছে তার কোনো সমন্বয় নেই।

তিনি বলেন, জেলা প্রশাসন চাইলে প্রয়োজনে অন্য কাজেও সেনাবাহিনীর সহায়তা চাইতে পারে।

সমন্বয় সভায় সেনাবাহিনী, বিজিবি কর্মকর্তা, আইওএম’র প্রকল্প পরিচালক, মানবাধিকার কর্মী এবং দেশি-বিদেশি এনজিও কর্মকর্তাসহ প্রশাসন সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:২৬পিএম/৪/১০/২০১৭ইং)