• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন

অ্যানড্রয়েডের নতুন ভার্সন ‘অরিও’


প্রকাশের সময় : অগাস্ট ২৪, ২০১৭, ১:৫৮ PM / ৪২
অ্যানড্রয়েডের নতুন ভার্সন ‘অরিও’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : এই মুহূর্তে পৃথিবীর সব থেকে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেমের নাম ‘অ্যানড্রয়েড’। আর এই অ্যানড্রয়েডের নতুন ভার্সনের নাম কি হবে এই নিয়ে এতদিন অনেক জল্পনা-কল্পনা চলছিল। গোটাবিশ্ব মুখিয়ে ছিল অ্যানড্রয়েড ৮.০ এর নাম কি হতে চলেছে তা নিয়ে। অবশেষে নাম পেল অ্যানড্রয়েডের নতুন ভার্সন। অ্যানড্রয়েড ৮.০ এর নাম অ্যানড্রয়েড অরিও। অ্যানড্রয়েড বরাবরই মজাদার কোনো খাবারের নামে নিজেদের অপরেটিং সিস্টেমের নাম রাখে এবারো তাই অন্যথা হল না।

অবশেষে অরিও নামে অফিসিয়ালি এটি চালু করা হয়। যদিও অ্যানড্রয়েড ৮.০ এর নাম ‘অরিও’ হবে তার কিছুটা অভাস আগেই পাওয়া গিয়েছিল। অ্যানড্রয়েডের আগের ভার্সনগুলোর নামও ডেসার্টের নাম দিয়ে ছিল। অরিও একটি চকলেট ক্রিম সমৃদ্ধ মিষ্টি বিস্কুট। এর আগের ভার্সনগুলোও মিষ্টির নামে ছিল। যেমন-ইকলেয়ার্স, ফ্রোয়ো, জিনজারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলিবিন, কিটক্যাট, ললিপপ, মাশম্যালো এবং সর্বশেষ ভার্সন ছিল নুগাট।
অ্যানড্রয়েড অরিওতে বেশ কিছু নতুন ফিচার যোগ করা হয়েছে। এর মধ্যে আছে ন্যাটিভ ইন পিকচার মোড, উন্নত নোটিফিকেশন, স্মার্ট টেক্সট সিলেকশন, সিস্টেম অপটিমাইজেশন এবং উন্নত ব্যাটারি লংজিবিটি।
তথ্য ও ছবি : ইন্টারনেট

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:৫৫পিএম/২৪/৮/২০১৭ইং)