• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১১ অপরাহ্ন

অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হচ্ছে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র


প্রকাশের সময় : জানুয়ারী ৮, ২০১৭, ১২:২৯ PM / ৩০
অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হচ্ছে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ভারতের বিশাখাপত্তমে অবস্থিত অন্ধ্র বিশ্ববিদ্যালয় সম্প্রতি তার ৯০তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং প্রফেসর মুহাম্মদ ইউনূসের নোবেল পুরস্কার প্রাপ্তির ১০ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত ৩ দিনব্যাপী এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বরণ করে প্রফেসর ইউনূসকে।

এই উপলক্ষে অন্ধ বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়নের উপর একটি সিম্পোজিয়ামেরও আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন প্রফেসর ইউনূস। তার ভাষণের আগে অন্ধ্র প্রদেশের মানবউন্নয়ন মন্ত্রী গান্ত শ্রীনিবাস রাও এবং অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর নাগেশ্বর রাও প্রফেসর ইউনূসকে স্বাগত জানান এবং ঘোষণা করেন যে, অন্ধ্র বিশ্ববিদ্যালয় একটি আন্তঃবিভাগীয় ব্যবস্থা হিসেবে সেখানে একটি ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র প্রতিষ্ঠা করতে যাচ্ছে।

সামাজিক ব্যবসা বিষয়ক গবেষণা পরিচালনা ও তরুণ উদ্যোক্তাদের সামাজিক ব্যবসায়ে উৎসাহিত করতে এই ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্রটি প্রক্রিয়াধীন আছে বলে তারা উপস্থিত অভ্যাগতদের অবহিত করেন।

আয়োজকদের পক্ষে এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঘু বাবু প্রফেসর ইউনূসের আদর্শ ও কর্ম বিশ্ববিদ্যালয়কে কীভাবে এই সিদ্ধান্ত নিতে অনুপ্রাণিত করেছে তা ব্যাখ্যা করেন।

প্রফেসর ইউনূসের অসাধারণ উদ্দীপনামূলক বক্তৃতা শুনতে শুধু অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্ররা নন, নিকটবর্তী অন্যান্য জেলা থেকেও শিক্ষক ও ছাত্ররা এই অনুষ্ঠানে যোগ দেন।

সামাজিক ব্যবসার ধারণা কীভাবে বিস্তৃতি লাভ করলো এবং এক্ষেত্রে অন্ধ্র বিশ্ববিদ্যালয় কী ভূমিকা নিতে পারে-প্রফেসর ইউনূস তা সকলের কাছে ব্যাখ্যা করেন।

তিনি জোর দিয়ে বলেন যে, সামাজিক ব্যবসা মডেল শুধু তৃতীয় বিশ্বের দেশগুলোতেই নয় বরং সমগ্র বিশ্বের মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে।

তরুণদেরকে চাকরি খোঁজার বদলে বরং উদ্যোক্তা হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, উদ্যোক্তা হবার প্রেরণা তরুণদের মধ্যে জাগ্রত করে দক্ষিণ এশিয়ার দেশগুলো তাদের জনসংখ্যাগত সুবিধা কাজে লাগাতে পারে।

অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ যা তার প্রখ্যাত শিক্ষকবৃন্দের জন্য বহু বছর ধরে সুপরিচিত, পরে প্রফেসর ইউনূসকে অভ্যর্থনা জানায়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সন্ধ্যায় প্রফেসর ইউনূসের সম্মানে একটি নৈশ ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:২৭পিএম/৮/১/২০১৭ইং)