• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

অনুশীলনে দেরি করলেই মুস্তাফিজদের শাস্তি


প্রকাশের সময় : মে ১, ২০১৮, ১০:০৩ AM / ৩৯
অনুশীলনে দেরি করলেই মুস্তাফিজদের শাস্তি

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : অনুশীলনে বা বাস ধরতে কিংবা টিম মিটিংয়ে কোনো ক্রিকেটার দেরি করে এলেই তাকে শাস্তি দেওয়া হবে। শাস্তিটা হলো, নিয়মভঙ্গ করা ক্রিকেটাররা ‘বিশেষ পোশাক’ পরে দলের সঙ্গে যাত্রা করবেন। হোটেল থেকে বের হওয়ার সময় থেকে শুরু করে মাঠ পর্যন্ত যাত্রাপথের পুরোটাই ওই বিশেষ পোশাক পরেই থাকতে হবে তাদের।

দলের মধ্যে নিয়মশৃঙ্খলা বজায় রাখার জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে এমনই অভিনব এক শাস্তি প্রথা চালু করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। এ জন্য মুম্বাইয়ের টিম ম্যানেজম্যান্ট বেশ কয়েকটি ‘বিশেষ পোশাক’ আগে থেকে বানিয়ে রেখেছে, যাতে দেরি করা ক্রিকেটারদের শাস্তি দিতে দেরি না হয়।

এরই মধ্যে রোহিত শর্মা-মুস্তাফিজুর রহমান-এভিন লুইসদের দুই সতীর্থ এই শাস্তি পেয়েছেন। এরা হলেন – ইশান কিষান ও অনুকূল রায়। তাদের একজন টিম মিটিংয়ে দেরিতে এসেছিলেন। আরেকজন দলের বাসকে দাঁড় করিয়ে রেখেছিলে বেশ কিছুটা সময়। শাস্তিস্বরূপ তাদের নীল রংয়ের ‘বিশেষ পোশাক’ পরিয়ে নিয়ে যাওয়া হয়।

বিমানবন্দরে দুই তরুণ ক্রিকেটারকে এমন পোশাকে দেখে অবশ্য যাত্রীরা অবাক হয়ে গিয়েছিলেন। অনেকে এসে সেলফিও তুলতে শুরু করেন। দলের অনেক ক্রিকেটারই মজা করতে থাকেন। মজা করে সাজা পাওয়া ওই ক্রিকেটারদের ডাকা হচ্ছে ‘ফ্যাশন তারকা’ নামে।

শাস্তিপ্রাপ্ত দুই ক্রিকেটার ইশান কিশান ও অনুকূল রায়। ছবি: সংগৃহীত

শাস্তিপ্রাপ্ত দুই ক্রিকেটার ইশান কিষান ও অনুকূল রায়। ছবি: সংগৃহীত

এমন শাস্তি থেকে বাদ যাবেন না দলের অধিনায়ক রোহিত শর্মাও। এ নিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের এক কর্মকর্তার ভাষ্য, ‘মজা করে হলেও যে বার্তা দেওয়া যায়, এটা তারই একটা উদাহরণ। দেরি করার জন্য বিশেষ ধরনের পোশাক পরানোর ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না। অধিনায়ক রোহিত শর্মারও যদি দেরি হয়, একই শাস্তি পেতে হবে।’

এমন শাস্তি অবশ্য এবারই প্রথম নয়। অনেক দলেই শাস্তি হিসেবে জরিমানা নেওয়া হয়। পরবর্তী সময়ে ওই জমাকৃত টাকা দিয়ে দলের সবাই মিলে ডিনারে যাওয়ার রীতিও আছে। তবে ‘বিশেষ পোশাক’ পরিয়ে পুরো যাত্রাপথে নিয়ে যাওয়ার এমন শাস্তিটা নতুনই।

(ঢাকারনিউজ২৪.কম/কেএম/১০:০২এএম/১/৫/২০১৮ইং)