• ঢাকা
  • সোমবার, ২৪ Jun ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যায় তেলের ব্যবহার


প্রকাশের সময় : নভেম্বর ৭, ২০২২, ১১:৫১ AM / ৮০০
শীতকালে শুষ্ক ত্বকের সমস্যায় তেলের ব্যবহার

ডেস্ক রিপোর্ট : শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা থেকেই যায়। হাজার ক্রিম মাখলেও এই সমস্যার সমাধান হতে চায় না। শীতকালে ক্রিম ছাড়াও শুষ্ক ত্বক থেকে মুক্তি দিতে পারে তেল। কিছু তেল আছে যা শুস্ক ত্বকের থেকে মুক্তি দিতে পারে তার সঙ্গে সঙ্গে ত্বকের অন্যান্য সমস্যাও দূর করতে পারে ।

শীত পড়লেই ত্বকের অতিরিক্ত যত্ন নিতে হয়। কারণ ত্বকের যত্ন না নিলে, আবহাওয়ার কারণে ত্বক রুক্ষ, শুষ্ক হয়ে পড়ে। দেখা দিতে পারে ব়্যাশের মত সমস্যাও।আসুন জেনে নেওয়া যাক শীতকালে ত্বক ভাল রাখতে কোন কোন তেল মাখবেন।

নারকেল তেল- শীতকালে ত্বকে নারকেল তেল মালিশ করুন। নারকেল তেলে থাকা অ্যান্টি ব্যকটেরিয়াল ও অ্যান্টি ফাংগাল ত্বকের বিভিন্ন রোগ নিরাময় করতে পারে । শুধু তাই নয় স্কিন টোন ফিরিয়ে আনতেও সহায়তা করে নারকেল তেল । তাই শীতকালে উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে নারকেল তেল ব্যবহার করা যেতেই পারে।

অলিভ অয়েল- শীতকালে ত্বকের খেয়াল রাখতে বিশেষ সাহায্য করে অলিভ অয়েল। অলিভ অয়েলে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি এজিং যা ত্বকের খেয়াল রাখতে অত্যন্ত কার্যকর। শীতকালে মোলায়েম ত্বক পেতে অলিভ অয়েল ব্যবহার অত্যন্ত প্রয়োজনীয়।

বাদাম তেল- বাদাম তেলে আছে ভিটামিন বি, ভিটামিন সি ও ভিটামিন ই যা ত্বক ভাল রাখতে সহায়তা করে ।বাদাম তেল মাখলে শুধু শুষ্ক ত্বক থেকেই মুক্তি পাওয়া যায় না। তার সঙ্গে ত্বকে পুষ্টি জোগাতেও সহায়তা করে বাদাম তেল।

সূর্যমুখির তেল- সুর্যমুখীর তেলে আছে বিটা ক্যারোটিন ও অ্যান্টি অক্সিডেন্ট। নিয়মিত সূর্যমুখীর তেল ব্যবহার করলে ত্বকের বিভিন্ন ব্যকটেরিয়া সংক্রমণ থেকে দূরে থাকা যায়। শুধু তাই নয়, ত্বকের ব্রণ দূর করতে সহায়তা করে সূর্যমুখীর তেল।